মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচি, ব্র্যাক

ব্র্যাক-এর মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচি (এইচআরএলএস) ১৯৮৬ সাল থেকে আইনশিক্ষা ক্লাস ও মানবাধিকার লঙ্ঘনজনিত ঘটঁনা প্রতিরোধে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার মাধ্যমে এর যাত্রা শুরু করে। পরে ১৯৯৮ সাল থেকে এ কর্মসূচি দরিদ্র, অসহায় ও নির্যাতিত ব্যক্তিদের আইনি সহায়তা প্রদান করে আসছে। 

বর্তমানে এ কর্মসূচি দেশের ৬১টি জেলায় ৪৫৩টি আইন সহায়তা কেন্দ্র স্থাপন করে ক্ষতিগ্রস্ত ও আইনের আশ্রয়বঞ্চিত মানুষকে আইনি সহায়তার পাশাপাশি ভিকটিমকে উদ্ধার, কাউন্সিলিং, পুনর্বাসন কেন্দ্রে প্রেরণ, ঘটনার তথ্যানুসন্ধান এবং পুনর্বাসনে সহযোগিতা প্রভৃতি ক্ষেত্রে ব্র্যাক মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দরিদ্র মানুষকে আইনি সহায়তা প্রদানের জন্য ৬১টি জেলায় প্রায় ৩৮৭ জন আইনজীবী নিয়োজিত আছেন। এরা ব্র্যাক প্যানেল আইনজীবী নামে পরিচিত। এছাড়া ভূমি অধিকার সুরক্ষা, মানব পাচার প্রতিরোধ, কর্মক্ষেত্র ও জরুরী অবস্থায় নারী ও শিশুর অধিকার সুরক্ষায় এইচআরএলএস কাজ করে যাচ্ছে।

লক্ষ্য:

ব্র্যাকের লক্ষ্য অর্জনে বাংলাদেশের দুই কোটির ঊর্দ্ধে অধিকারবঞ্চিত জনগোষ্ঠির ক্ষমতায়নের জন্য জাতীয় পর্যায়ে আইনের শাসন এবং সকলের জন্য সমানভাবে ন্যায়বিচার নিশ্চিত করতে সহায়তা করা।

মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির অগ্রগণ্য বিষয়সমূহ

১.       প্রান্তিক ও দরিদ্র জনগোষ্ঠীর ন্যায় বিচারের সমান সুযোগ নিশ্চিত করা।

২.       ভূমির ওপর সকলের ন্যায়সঙ্গত অধিকার নিশ্চিত করা।

৩.       সহিংসতা, শোষণ এবং পাচারকারীর শিকার ভুক্তভোগী নারী ও শিশুদের আইনি অধিকার নিশ্চিত করা।

৪.       শহরে অবস্থানরত জনগোষ্ঠী বিশেষ করে গার্মেন্টস কর্মীদের প্রয়োজনীয় আইনি  সহায়তা প্রদান করা।

৫.       কক্সবাজারের মত জরুরি অবস্থায় অবস্থানরত ভুক্তভোগী নারী ও কিশোরীদের মানবিক সংকট নিরসনে অবদান রাখা।

Will you be the first with a medal?